আজ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং

সুন্দরবন সহ প্রাণ-প্রকৃতি রক্ষায় পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণের দাবীতে মানববন্ধন

মোংলা প্রতিনিধি : সেলিব্রেট দ্যাবায়োডাইভারসিটি, টাইম ফর নেচার, সেভ দ্যা পশুর রিভার, সে দ্যা সুন্দরবন, ক্লাইমেট জাসটিস নাও’ শ্লোগানে মোংলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ শুক্রবার (৫ জুন) সকালে পশুর নদীর চরকানা রিভার রোডে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্য বিধি মেনে এক মানববন্ধন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ পরিববেশ  আন্দোলন (বাপা) ও পশুর রিভার ওয়াটারকিপার।

মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন বাপা’র বাগেরহাট জেলা সমন্বয়কারী পশুর রিভার ওয়াটারকিপার মো: নুর আলম শেখ।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাগরিক নেতা আসাদুজ্জামান টিটো, নিরাপদ সড়ক চাই মোংলার সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, বাপা নেতা আব্দুর রশিদ, কমলা সরকার, পশুর রিভার ওয়াটারকিপার ওলান্টিয়ার মাহারুফ বিল্লাহ। সমাবেশে বক্তারা করানোকালের শিক্ষা ও অভিজ্ঞতার আলোকে বিশ্ব ঐতিহ্য বাংলাদেশের ফুসফুস সুন্দরবনসহ প্রাণ-প্রকৃতি রক্ষায় পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ সরকারের প্রতি আহবাণ জানান। বক্তারা আরো বলেন, প্রকৃতিকে নিজের মতো করে গুছিয়ে উঠতে দিতে হবে। প্রাণ খুলে শ্বাস নিতে দিতে হবে পৃথিবীকে। মানুষের অতি মুনাফালোভী পরিবেশ-প্রকৃতি বিরোধী উন্নয়ন সহিংসতা বন্ধ করে পরিবেশবান্ধব সবুজ-সুনীল পৃথিবী গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবেশ ও নদী কর্মীরা শিশুদের আঁকা বাঘ-নদী এবং সুন্দরবনের পোষ্টার নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেন। এছাড়াসুন্দরবন ধ্বংসের প্রতীকী প্রতিবাদের অংশ হিসেবে মৃত গাছের ডালপালা নিয়ে তারা মানববন্ধনে দাঁড়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...